আই ফোন টেন এর ফিচার দেখুন

আই ফোন টেন এর ফিচার দেখুনঅনলাইন ডেস্ক: গুঞ্জন ছিল—আইফোন ৮ আসছে। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল এবারে আইফোন ৮ ও ৮ প্লাস এনেছে। এ বছর আইফোন বাজারে আসার ১০ বছর পূর্ণ হয়েছে বলে অনেকেই ভেবে রেখেছিলেন, কিছু একটা চমক দেবে অ্যাপল। অ্যাপলের সেই চমক হিসেবে এসেছে ‘আইফোন টেন’।

অবশ্য নতুন এই আইফোন বাজারে আসার আগেই ‘আইফোন এক্স’ নিয়ে গুঞ্জন ছড়িয়েছিল। ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক অনুষ্ঠানে আইফোন এক্স বা আইফোন টেনের ঘোষণা দিয়েছে অ্যাপল।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক নতুন এই আইফোন সম্পর্কে বলেছেন, আইফোন টেন উন্মুক্ত করার মাধ্যমে প্রথম আইফোনের সংস্করণের চেয়ে প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে বড় একধাপ এগিয়ে যাওয়ার ঘটনা ঘটল।

অ্যাপলের চমক হিসেবে আসা আইফোন টেন স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি।

রুপালি (সিলভার) ও ধূসর (গ্রে)—এ দুটি রঙে বাজারে আসবে আইফোন টেন। এতে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে।

ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও যুক্ত হয়েছে নিউরাল ইঞ্জিন।

ফোনটিতে ডুয়াল ওআইএসযুক্ত ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা আছে। অ্যাপলের দাবি, এর দ্রুত চার্জিং সুবিধার ব্যাটারি থাকায় আইফোন ৭-এর তুলনায় দুই ঘণ্টা বেশি চার্জ থাকবে।

৬৪ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ সুবিধার দুটি মডেলে বাজারে আসবে আইফোন টেন। এর দাম শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে। আগামী নভেম্বর মাস থেকে ফোনটি বাজারে আসবে।